Home / আন্তর্জাতিক / মিয়ানমারে সেনাবাহিনীর হামলায় নারী-শিশুসহ নিহত ৩২

মিয়ানমারে সেনাবাহিনীর হামলায় নারী-শিশুসহ নিহত ৩২

মিয়ানমারে সশস্ত্র বিদ্রোহীদের লক্ষ্য করে সেনাবাহিনীর হামলায় অন্তত ৩২ জন সাধারণ মানুষ নিহত হয়েছেন। তাদের বেশিরভাগ নারী ও শিশু। শুক্রবার এ তথ্য জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কার্যালয়।

জাতিসংঘের দেয়া তথ্য অনুযায়ী, এই হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে দেশটির অশান্ত রাখাইন এবং চিন রাজ্যে। অধিক স্বায়ত্তশাসনের দাবিতে এক বছরের বেশি সময় ধরে আরাকান আর্মির (এএ) সশস্ত্র যোদ্ধারা মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে লড়াই করে আসছে।

জেনেভায় জাতিসংঘ মানবাধিবার বিষয়ক কার্যালয়ের মুখপাত্র রুপার্ট কোলভিল এক নিউজ ব্রিফিংয়ে বলেন, ‌জনবহুল এলাকাগুলোতে প্রতিদিনই বিমান হামলা ও শেল নিক্ষেপ করছে মিয়ানমার সেনাবাহিনী। এসব হামলায় গত ২৩ মার্চ থেকে অন্তত ৩২ জন নিহত ও ৭১ জন আহত হয়েছেন।

তিনি জানান, সামরিক বাহিনীর এসব হামলায় হতাহতদের বেশিরভাগ নারী ও শিশু। এছাড়া সেনারা বিভিন্ন এলাকায় বাড়িঘর ও শিক্ষাপ্রতিষ্ঠান ভাংচুর ও অগ্নিসংযোগ করেছে।

তবে মিয়ানমার সেনাবাহিনীর কোনো মুখপাত্রের পক্ষ থেকে এ বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি। দেশটির সেনাবাহিনী নির্বিচারে এসব সাধারণ মানুষ হত্যার অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে।

About Johir

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শর্তসাপেক্ষে মসজিদে জামাতের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে পাকিস্তান

করোনাভাইরাস সংক্রমণ রোধে কিছু শর্ত বেধে দিয়ে মসজিদে জামাতে নামাজ পড়ার ওপর থেকে ...